শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

কৃষিপণ্য রফতানি গতিশীল করতে কাজ করছে কৃষি মন্ত্রণালয়

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২২, ০৫:২৬ পিএম

শেয়ার করুন:

কৃষিপণ্য রফতানি গতিশীল করতে কাজ করছে কৃষি মন্ত্রণালয়

কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম বলেছেন, কৃষি ও কৃষিজাত পণ্যের ঝুঁকিমুক্ত আমদানি নিশ্চিতকরণ এবং আন্তর্জাতিক বিধিবিধান অনুসরণপূর্বক বিদেশে কৃষিপণ্যের রফতানি কার্যক্রম গতিশীল করতে কাজ করছে কৃষি মন্ত্রণালয়। সেজন্য, উদ্ভিদ সংগনিরোধ কার্যক্রমকে আন্তর্জাতিকমানে উন্নীতকরণের লক্ষ্যে ই-ফাইটোসেনেটারি সার্টিফিকেট পদ্ধতি প্রবর্তন এবং দেশের সকল সংগনিরোধ কেন্দ্রের ল্যাবরেটরি আধুনিকীকরণের কাজ চলছে।

বুধবার (১৯ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদশে ফরেন ট্রেড ইনস্টিটিউটে ‘স্যানিটারি ও ফাইটোস্যানিটারি এবং টেকনিক্যাল ব্যারিয়ার টু ট্রেড’ বিষয়ক পাবলিক কনসাল্টেশনে প্রধান অতিথির বক্তব্যে কৃষিসচিব এসব কথা বলেন।


বিজ্ঞাপন


বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্যের উল্লেখ করে সচিব জানান, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের কৃষিভিত্তিক পণ্য রফতানি আয় ছিল ২৮৬০ মিলিয়ন মার্কিন ডলার, যা মোট পণ্য রফতানি আয়ের প্রায় ৫.৫ শতাংশ। এছাড়াও কৃষি-খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প এখন জিডিপিত প্রায় ১.৭ শতাংশ অবদান রাখছে এবং প্রায় দুই লাখ ৫০ হাজার লোকের কর্মসংস্থান করেছে। মোট রফতানিতে এর অংশ এখন দাঁড়িয়েছে প্রায় ৩.৫ শতাংশ।

সচিব বলেন, বাংলাদেশের কৃষি ও কৃষিজাত পণ্যসহ অন্যান্য পণ্য আমদানি এবং রফতানির ক্ষেত্রে প্রতিবন্ধকতা উদ্‌ঘাটন এবং তা দূর করার জন্য বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) ‘স্যানিটারি ও ফাইটোস্যানিটারি এবং টেকনিক্যাল ব্যারিয়ার টু ট্রেড শীর্ষক গবেষণা পরিচালনা করছে। এটি দেশের কৃষি এবং কৃষিজাত পণ্য রফতানি বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে বিএফটিআইর প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. জাফর উদ্দীন, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের ডিজি হাফিজুর রহমান, বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রকল্পের পরিচালক মিজানুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদফতর উদ্ভিদ সংগনিরোধ উইং পরিচালক সৈয়দ রফিকুল আমিন প্রমুখ বক্তব্য দেন।  

ডব্লিউএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর