বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

কৃষিমন্ত্রীর সঙ্গে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের বৈঠক

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২ জুলাই ২০২২, ০৩:০৬ পিএম

শেয়ার করুন:

কৃষিমন্ত্রীর সঙ্গে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টের বৈঠক

নেদারল্যান্ডসে ছয় মাসব্যাপী ‘ফ্লোরিয়াডে এক্সপো ২০২২’-এ যোগ দিতে এসে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে বৈঠক করেছেন ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয় অ্যান্ড রিসার্চের প্রেসিডেন্ট ড. এসজুকজি হেমুভারা (Dr. Sjoukje Heimovaara)।

শুক্রবার (১ জুলাই) সন্ধ্যায়ে নেদারল্যান্ডসের দ্য হেগে বাংলাদেশ দূতাবাসে বৈঠকটি অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন


ওয়াগেনিংগেন বর্তমানে বিশ্বের শীর্ষ কৃষি গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃত। বিশ্বের বিভিন্ন দেশ কৃষিপণ্যের জাত উন্নয়ন ও উন্নততর কৃষি-প্রযুক্তি উদ্ভাবনের জন্য ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের সাথে নিয়মিতভাবে প্রায়োগিক গবেষণা কার্যক্রম পরিচালনা করে।

কৃষিমন্ত্রী ড. সুকে-কে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য বাংলাদেশের অভিনন্দন জানান। মন্ত্রী বাংলাদেশের কৃষি ক্ষেত্রে উন্নত প্রযুক্তি ও গবাষণালব্ধ ফলাফল প্রয়োগের মাধ্যমে বিভিন্ন শস্য ও পণ্যের উৎপাদন বৃদ্ধি, বহুমুখীকরণ, কৃষিজাত পণ্য সংরক্ষণ ও আধুনিক উপায়ে বাজারজাতকরণ ও জলবায়ু পরিবর্তনজনিত অভিযোজনসংক্রান্ত প্রয়োগিক গবেষণার বিষয়ে আলোচনা করেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ গত এক দশকে কৃষিক্ষেত্রে স্বনির্ভরতা ও উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে এবং বিভিন্ন শস্য ও শাক-সবজি উৎপাদনের বিশ্বের শীর্ষ ১০টি দেশের তালিকায় চলে এসেছে।

বৈঠকে নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত মু. রিয়াজ হামিদুল্লাহ বাংলাদেশের কৃষি গবেষণামূলক বিশ্ববিদ্যালয়ের সাথে ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণামূলক প্রকল্প চালুকরণের বিষয়টি উত্থাপন করেন। ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট প্রস্তাবকে স্বাগত জানান।


বিজ্ঞাপন


কৃষিমন্ত্রী ওয়াগেনিংগেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টকে বাংলাদেশ ডেল্টা প্লানের কৃষিক্ষেত্রকে বৃহত্তর অবস্থানে তুলে ধরার বিষয়ে আলোচনা করেন এবং তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

এসময় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার, মো. রুহুল আমিন তালুকদার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

ডব্লিউএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর