শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

‘পানিই আমাদের জন্য মরণ হয়ে দাঁড়িয়েছে’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ জুন ২০২২, ০৯:৪১ পিএম

শেয়ার করুন:

‘পানিই আমাদের জন্য মরণ হয়ে দাঁড়িয়েছে’
ছবি: ঢাকা মেইল

বাংলাদেশ নদীমাতৃক দেশ। আর পানির অপর নাম জীবন। অথচ এখন দূষণে এই পানিই আমাদের জন্য মরণ হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী।

আগামীকাল ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শনিবার (৪ জুন) জাতীয় প্রেসক্লাবে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


বিজ্ঞাপন


জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান বলেন, গত মার্চ মাসে আমি ঢাকার উত্তরে নদী সফর করেছি। আমি খুঁজেছি কোথায় গেলে আমি এমন একটা নদী পাব, যেখানে মানুষ গোসল করছে। রাজধানী থেকে ৯৫ কিলোমিটার দূরে গিয়ে ‘সুতিয়া’ নামে গোসল করার মতো একটা নদী পাওয়া গেল। সেখানে গিয়ে দেখতে পেলাম, কিছু মানুষ তাতে গোসল করছে, কেউ কেউ মাছ ধরছে। কিন্তু সেখানে গিয়েও জানা গেল সেই নদীতে আকিজ ফ্যাক্টরি তাদের বর্জ্য ফেলছে, এখন সেটিও দূষিত হয়ে পড়ছে।

ঢাকার আশপাশের চারটি নদীর দূষণের জন্য ঢাকা ওয়াসাকে দায়ী করে তিনি বলেন, ঢাকার আশপাশের চারটি নদীর দূষণে যদি কোনো একক প্রতিষ্ঠানকে দায়ী করা হয়, তাহলে সেটি হবে ঢাকা ওয়াসা। ঢাকার যত মলমূত্র আছে, তার ৯৯ দশমিক ৯ শতাংশই এই চার নদীতে যায়।

ড. মনজুর আহমেদ চৌধুরী বলেন, ঢাকাসহ চারপাশে প্রায় চার কোটি মানুষের বসবাস। রাজধানী থেকে একই পাইপ দিয়ে মলমূত্র ও বৃষ্টির পানি নদীতে গিয়ে পড়ে। ওয়াসার দায়িত্ব ছিল টয়লেটের ময়লাসহ পানি ও গোসলখানাসহ অন্যান্য লাইনের পানি পৃথকভাবে যাওয়ার ব্যবস্থা করা। সেটা তারা করেনি। ফলে দ্রুত নদী দূষণ হচ্ছে।

অতি দূষণের শিকার নীগুলোর অবস্থা জানাতে গিয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান বলেন, এসব নদীতে সাকার ফিশ বাঁচতে পারে। তার কারণ তারা পানি থেকে অক্সিজেন নেয় না। জলের ওপরে সাকার ফিশ ৩০ ঘণ্টারও বেশি সময় ধরে বাঁচতে পারে। এ থেকে নদীগুলোর অবস্থা কী দাঁড়িয়েছে, তা সহজেই বোঝা যায়।


বিজ্ঞাপন


আয়োজক সংগঠনের প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরশেদের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে পরিবেশ অধিদফতরের সাবেক ডিজি ড. সুলতান আহমেদ, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, ডিবিসি নিউজের সম্পাদক প্রণব সাহা, সুপ্রিম কোর্টের আইনজীবী এখলাছ উদ্দিন ভূঁইয়া প্রমুখ বক্তব্য রাখেন।

ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর