বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

শব্দদূষণ নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট-ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ মে ২০২২, ০৮:৩১ পিএম

শেয়ার করুন:

শব্দদূষণ নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট-ক্যাম্পেইন
অনুষ্ঠিত ক্যাম্পেইনের একটি মুহূর্ত | ছবি: ঢাকা মেইল

সুরক্ষিত শ্রবণ, সুরক্ষিত জীবন- এই স্লোগানে শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মোবাইল কোর্ট ও ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আওতাধীন পরিবেশ অধিদফতরের ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের’ তত্ত্বাবধানে বুধবার (১৮ মে) গুলশান- ২ নম্বর গোলচত্বর এলাকায় ওই ক্যাম্পেইন ও মোবাইল কোর্ট পরিচালিত হয়।


বিজ্ঞাপন


সকাল ১১টা থেকে বিকাল ৪টা  চলা ওই কার্যক্রমে পরিবেশ অধিদফতরের মনিটরিং ও এনফোর্সমেন্ট শাখার পক্ষ থেকে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে উচ্চ শব্দের হর্ণ বাজানো থেকে বিরত থাকার জন্য বিভিন্ন ধরণের যানবাহনের চালকদের সতর্ক করা হয়। সেই সঙ্গে ১২ জনকে ১০ হাজার টাকা জরিমানাসহ ১৫ জনকে সতর্ক করা হয়।

শব্দদূষণের ফলে সাধারণ মানুষের জীবনের ওপর নানা ধরণের ক্ষতিকারক প্রভাব পড়ছে। সেগুলো সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাধারণ কমিউনিটিকে উদ্বুদ্ধ করার মাধ্যমে সামাজিক আন্দোলন তৈরি করাই এই ক্যাম্পেইন ও মোবাইল কোর্টের মূল উদ্দেশ্য।

উল্লেখ্য, পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের নির্দেশনায় মোবাইল কোর্ট ক্যাম্পেইনের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টির কার্যক্রম চলছে। এরই ধারাবাহিকতায় আজকের এই ক্যাম্পেইন ও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। কার্যক্রম পরিচালনাকালে বিভিন্ন যানবাহনের চালক, যাত্রী ও পথচারীসহ জনসাধারণকে শব্দদূষণের ক্ষতিকর বিভিন্ন দিক সম্পর্কে সচেতন করতে লিফলেট বিতরণ করা হয়।

এ দিন ক্যাম্পেইনে পরিবেশ অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি গুলশান সোসাইটির স্বেচ্ছাসেবক দল এবং বাংলাদেশ স্কাউটস ও বিএনসিসি দ্বারা লিফলেট বিতরণ করা হয়।


বিজ্ঞাপন


এএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর