শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

কুড়িগ্রামে হঠাৎ বৃষ্টিতে ভাসছে ধান, বিপাকে কৃষক

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১৩ মে ২০২২, ১০:৪৮ পিএম

শেয়ার করুন:

কুড়িগ্রামে হঠাৎ বৃষ্টিতে ভাসছে ধান, বিপাকে কৃষক
ছবি : ঢাকা মেইল

কুড়িগ্রামের কৃষক-কৃষাণীরা বোরো ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন। গত কয়েকদিনে ঝলসানো রোদে ধান কাটা, ধান মাড়াই  ও ধান শুকানো নিয়ে রীতিমত ব্যস্ত সময় পার করলেও শুক্রবার (১৩ মে) ভোর থেকে হঠাৎ টানা বৃষ্টিতে চরম বিপাকে পড়ছে কুড়িগ্রাম জেলার বিভিন্ন উপজেলার বোরো ধান চাষিরা। হঠাৎ ভারী বর্ষণে জমিতে থাকা পাকা ধান, মাড়াই করা ধান ও খড় পানিতে তলিয়ে গেছে। ফলে থমকে গেছে ধান উৎসব, বিপাকে পড়েছে এ অঞ্চলের বোরো চাষিরা।

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, এ বছর কুড়িগ্রাম জেলা ১ লাখ ১৬ হাজার হেক্টর  জমিতে বোরোর আবাদ হয়েছে।


বিজ্ঞাপন


সরেজমিনে জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শুক্রবার ভোর থেকে সকাল পর্যন্ত ভারি বৃষ্টিপাতের কারণে শত শত বিঘা জমির পাকা বোরো ধান পানিতে তলিয়ে গেছে। কৃষকরা পানিতে তলিয়ে যাওয়া পাকা ধান আধা পাকা ধান কাটতে ব্যস্থ সময় পার করছেন। অনেকের আবার মাড়াই করা ধান ও খড়ও পানিতে তলিয়ে গেছে। মাড়াই করা ধান নিয়ে কৃষাণীরাও পড়েছে চরম বিরম্বনায়।

আবহাওয়া অফিসের তথ্যমতে, জেলায় ১ শ ২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ভারী বৃষ্টিপাতের ফলে নিচু অঞ্চলের ধান তলিয়ে গেছে। 

সদরের পাঁচগাছী ইউনিয়নের নওয়াবশ এলাকার শহিদুল ইসলাম নামের এক কৃষক বলেন, আমি ২বিঘা জমিতে বোরোর আবাদ করেছি। ফলনও খুবই ভালো হয়েছে এবং ধান পেকে গেছে। কিন্তু আজ বৃষ্টিতে ১ বিঘার জমির পাকা ধান সম্পন্ন পানিতে তলিয়ে গেছে। কামলা নিয়ে ডুবে যাওয়া ধান কাটছি। না কাটলে তো পঁচে যাবে।

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সবুর হোসেন জানান, শুক্রবার কুড়িগ্রামে ৪-৫ ঘন্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১ শ ২৬ মিলিমিটার। এছাড়াও আগামী ২৪ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে রংপুর বিভাগের বিভিন্ন স্থানে দমকা হাওয়াসহ ভারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।


বিজ্ঞাপন


প্রতিনিধি/এইচই 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর