মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

জলবায়ু অভিযোজন সহায়তা দ্বিগুনের সিদ্ধান্ত বাস্তবায়নের তাগিদ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৪, ০৬:২৮ পিএম

শেয়ার করুন:

জলবায়ু অভিযোজন সহায়তা দ্বিগুনের সিদ্ধান্ত বাস্তবায়নের তাগিদ

বাংলাদেশের মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান, ন্যাশনাল এডাপটেশন প্ল্যান, ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন পরিপূর্ণ বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক সহায়তার প্রয়োজন বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। এ লক্ষ্যে জলবায়ু অভিযোজন কর্মকাণ্ডে সহায়তা দ্বিগুন করার সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার (২৬ এপ্রিল) জার্মানির বার্লিন শহরে পিটার্সবার্গ ক্লাইমেট ডায়লগে বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


সাবের হোসেন চৌধুরী বলেন, জাতিসংঘ জলবায়ু পরিবর্তন আলোচনায় পারস্পরিক আস্থা ও বিশ্বাস ফিরিয়ে আনতে হবে। পূর্বে যে সকল অঙ্গীকার করা হয়েছে তা বাস্তবায়ন করতে হবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলার সকল কার্যক্রমে বিজ্ঞানকে গুরুত্ব দিতে হবে। প্যারিস জলবায়ু চুক্তির বৈশ্বিক তাপমাত্রার লক্ষমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রির মধ্যে সীমাবদ্ধ রাখার জন্য সকল দেশকে বিশেষ করে উন্নত দেশগুলো এবং যাদের সামর্থ্য আছে তাদের এগিয়ে আসতে হবে।

আরও পড়ুন

৭৬ বছরের রেকর্ড ভাঙল চলমান তাপপ্রবাহ

এছাড়াও পরিবেশমন্ত্রী পিটার্সবার্গ জলবায়ু সংলাপের সাইডলাইনে কপ-২৮ এবং কপ-২৯-এর প্রেসিডেন্ট, সৌদি আরবের প্রধান জলবায়ু নেগোসিয়েটর খালিদ এম আলমেহেদ, স্টেট সেক্রেটারি এবং জার্মান ফেডারেল পররাষ্ট্র দফতরের আন্তর্জাতিক জলবায়ু কর্মের বিশেষ দূত জেনিফার লি মর্গান, জার্মান ফেডারেল চ্যান্সেলারির স্টেট সেক্রেটারি ড. জর্গ কুকিস, মিসর, ডেনমার্কের প্রতিনিধিসহ বিভিন্ন বিশিষ্টজনের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন।

তিনি কপ-২৯-এ প্রধানমন্ত্রীর যোগ দেওয়ার জন্য আজারবাইজানের উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং প্রধান নেগোসিয়েটর ইয়ালচিন রাফিয়েভের কাছ থেকে একটি আমন্ত্রণপত্র গ্রহণ করেন।


বিজ্ঞাপন


পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী তার বক্তব্য পিটার্সবার্গ ক্লাইমেট ডায়লগে অংশগ্রহণকারী প্রায় ৪০টি দেশের মন্ত্রীগণের দৃষ্টি আকর্ষণ করেছে এবং অনেকে মতামতকে সমর্থন করে বক্তব্য রাখেন। সম্মেলনে ৪০টি দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি ছাড়াও জার্মানির চ্যান্সেলর ওলাফ শ্লোজ এবং আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ উপস্থিত ছিলেন।

এমএইচ/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর