রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

তাপপ্রবাহে বাড়বে অস্বস্তি, বৃষ্টিতেও ফিরবে না স্বস্তি!

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৪, ০৪:১৬ পিএম

শেয়ার করুন:

তাপপ্রবাহে বাড়বে অস্বস্তি, বৃষ্টিতেও ফিরবে না স্বস্তি!
ছবি: সংগৃহীত

আবহাওয়া অধিদফতর বলছে— বিভিন্ন মাত্রার তাপপ্রবাহে পুড়ছে দেশের ৪৫ জেলা। যা অব্যাহত থাকবে আরও কিছুদিন। দেশে চলমান মৃদু থেকে তীব্র এই তাপপ্রবাহে জলীয় বাষ্পের আধিক্য থাকায় এ সময় বাড়বে অস্বস্তি। সংস্থাটির তথ্যানুযায়ী, আগামী তিনদিনে তাপমাত্রা খুব একটা বাড়বে না। এতে গরমও কমবে না। তবে তাপপ্রবাহের পর একটু একটু করে বৃষ্টি শুরু হতে পারে। 

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, ২৯ তারিখ থেকেই সিলেট ও চট্টগ্রাম অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা আছে। তবে এখন পর্যন্ত যা দেখা যাচ্ছে তাতে আগামী মাসের শুরুতে মোটামুটি ভালোই বৃষ্টির সম্ভাবনা আছে। 


বিজ্ঞাপন


এদিকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে আগামী ৭২ ঘণ্টার জন্য নতুন হিট অ্যালার্ট (সতর্কবার্তা) জারি করেছে আবহাওয়া বিভাগ। সংস্থাটি আশা করছে— চলতি সপ্তাহের শেষ থেকেই উত্তর পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

যদিও চলতি সপ্তাহের শেষের দিকের এই বৃষ্টিতে তাপমাত্রা কতটা কমে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা। কারণ হিসেবে তারা বলছেন— পূর্বাঞ্চল থেকে বৃষ্টি শুরু হলে তা খুব একটা গরম কমায় না।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলছেন, বৃষ্টিপাত পশ্চিমাঞ্চল থেকে শুরু হলে দ্রুত আবহাওয়া ঠাণ্ডা হতে শুরু করে। কিন্তু এবার বৃষ্টিপাত শুরু হতে পারে সিলেট ও চট্টগ্রাম অঞ্চল দিয়ে। ফলে দ্রুতই গরম খুব একটা কমবে না। তবে তাপমাত্রা আর বাড়বে না এটি বলা যায়। 

আরও পড়ুন
দেশজুড়ে আরও ৩ দিনের হিট অ্যালার্ট

কেমন থাকবে আগামী তিনদিন?
আবহাওয়া বিভাগ বলছে— বৃহস্পতিবার সকাল থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোনো কোনো জায়গায় বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

আজ খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলা এবং বরিশাল, রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু এলাকার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকতে পারে।

হিট অ্যালার্টের দ্বিতীয় দিন, অর্থাৎ শুক্রবার এবং তৃতীয় দিন শনিবারও সিলেট বিভাগের কিছু জায়গায় বৃষ্টি, ঝড়ো বৃষ্টি কিংবা শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আজ থেকে প্রথম দুদিনে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রাও অপরিবর্তিত থাকার সম্ভাবনা থাকলেও তৃতীয় দিনে গিয়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

আবহাওয়াবিদরা আশা করছেন— তিনদিনেই জলীয় বাষ্পের কারণে অস্বস্তিভাব থেকেই যাবে অর্থাৎ গরম খুব একটা কমবে না। তবে এই তিনদিনের তাপপ্রবাহের পরেই দেশের উত্তর পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। যা আগামী মাসের প্রথম সপ্তাহ নাগাদ আরও বাড়বে। সূত্র: বিবিসি

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর