সোমবার, ২০ মে, ২০২৪, ঢাকা

অব্যাহত থাকবে তাপপ্রবাহ, বাড়তে পারে হিট অ্যালার্ট

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৪৭ পিএম

শেয়ার করুন:

অব্যাহত থাকবে তাপপ্রবাহ, বাড়তে পারে হিট অ্যালার্ট
ছবি: সংগৃহীত

আবহাওয়া অধিদফতর বলছে— আগামীকাল, অর্থাৎ বৃহস্পতিবার থেকে পরবর্তী তিনদিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। উদ্ভূত পরিস্থিতিতে আরও তিনদিন হিট অ্যালার্টের (তাপপ্রবাহের সতর্কবার্তা) মেয়াদ বাড়তে পারে। 

আবহাওয়াবিদরা বলছেন, এখনই বড় পরিসরে বৃষ্টি হচ্ছে না। বড় পরিসরে বৃষ্টির জন্য চলতি মাসের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে। অর্থাৎ মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। 


বিজ্ঞাপন


মো. আজিজুর রহমান বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক। তিনি জানান, আগে জারি করা তিনদিনের হিট অ্যালার্ট আজ শেষ হচ্ছে। আগামীকাল থেকে আরও তিনদিনের হিট অ্যালার্ট জারি করা হবে। 

হিট অ্যালার্টের মেয়াদ আরও তিনদিন বাড়ানোর পরিকল্পনার কারণ হিসেবে তিনি বলেন, আপাতত বড় পরিসরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। বড় পরিসরে বৃষ্টি হলে তাপপ্রবাহ দূর হবে। 

আরও পড়ুন
তীব্র তাপপ্রবাহে পুড়ছে ৬ জেলা, শিলাবৃষ্টি হতে পারে সিলেট বিভাগে

আবহাওয়াবিদ আজিজুর রহমান বলেন, চলতি মাসে তাপপ্রবাহ পুরোপুরি দূর হওয়ার সম্ভাবনা নেই। আমরা দেখছি, এটা মে মাসের ২/৩ তারিখ পর্যন্ত চলবে। এরপর হয়তো বিভিন্ন অঞ্চলে কিছু বৃষ্টির সম্ভাবনা আছে। তার আগে বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিচ্ছিন্নভাবে দেশের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।


বিজ্ঞাপন


আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, বুধবার খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। 

বুধবার সন্ধ্যা ৬টা পরবর্তী পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটা অব্যাহত থাকতে পারে। 

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর