বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

দিক পরিবর্তন করেছে ‘অশনি’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ মে ২০২২, ০৯:৪৬ পিএম

শেয়ার করুন:

দিক পরিবর্তন করেছে ‘অশনি’


পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘অশনি’ দিক পরিবর্তন করে উত্তর দিকে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে এতে বাংলাদেশের শঙ্কার কোনো কারণ নেই। তা বাংলাদেশ থেকে বিপরিত দিকে চলে যাচ্ছে। এর মধ্যে এটি অনেকটাই শক্তি হারিয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

বুধবার (১১ মে) সন্ধায় আবহাওয়াবিদ মো. ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত অধিদফতরের পাঠানো ১৭ নং বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের অন্ধ্র উপকূল ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘অশনি’ দিক পরিবর্তন করে উত্তর দিকে অগ্রসর হয়ে অন্ধ্র উপকূল ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় (অক্ষাংশ: ১৬.২° উত্তর, দ্রাঘিমাংশ: ৮১.৫° পূর্ব) অবস্থান করছে। এটি আজ দুপুর ১২ টায় (১১ মে ২০২২) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৩২৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৩০০ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১১৩৫ কি.মি. দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১১৭০ কি.মি. দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরো উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি.মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ০২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত (পুন:) ০২ (দুই) নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত বহাল রাখতে বলা হয়েছে।

এছাড়াও উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।


বিজ্ঞাপন


টিএই/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর