সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

কৃষি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণের সুযোগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৯ এএম

শেয়ার করুন:

loan

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে কৃষিখাতে সহায়তা প্রদানের জন্য এগ্রো-সিএসআর প্রকল্প ২০২৩ ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের উদ্যোগে ১২ ফেব্রুয়ারি ঝিনাইদহের জেহান গ্রিন ভ্যালি পার্ক মিলনায়তনে জেলার কৃষি উদ্যোক্তাদের নিয়ে এক প্রশিক্ষণ-কর্মসূচি অনুষ্ঠিত হয়। এই প্রশিক্ষণে ঝিনাইদহ জেলার ৬টি উপজেলার প্রায় ১৮৫ জন কৃষি উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান বলেন, জিডিপিতে কৃষি খাতের অবদান প্রায় ১৪.২৩ শতাংশ। মোট শ্রমশক্তির শতকরা ৪০ ভাগ এখনো কৃষির ওপর নির্ভরশীল। খাদ্য, পুষ্টি ও শিল্পের কাঁচমালের প্রধান উৎসও কৃষি। দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান ও রপ্তানি বাণিজ্যের সঙ্গে কৃষি ওতপ্রোতভাবে জড়িত। কৃষিকে কেন্দ্র করেই দেশের ব্যবসা-বাণিজ্য, সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। আমরা চাই বাণিজ্যিক কৃষির বিকাশে ভূমিকা পালন করতে। এ জন্য কৃষি উদ্যোক্তাদের পাশে দাঁড়াতে চাই। কৃষক যাতে খুব সহজেই, সহজশর্তে ঋণ গ্রহণ করে তাদের কাঙি্ক্ষত ফসল উৎপাদন ও বাজারজাত করতে পারেন, সেই চেষ্টায় আমরা কাজ করে যাচ্ছি। এজন্য আমরা আমাদের প্রকল্পের নাম দিয়েছি ‘ভরসার নতুন জানালা’। আমরা মূলত প্রান্তিক কৃষকদের মনে ভরসা জাগাতে চাই। সেই লক্ষ্য অর্জনে আমরা কাজ করছি।


বিজ্ঞাপন


উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক ও কৃষিতথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, ইউসিবির উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম ভুঁইয়া, মো. ফারুক আহমেদ, জেলা শাখার ব্যবস্থাপক মো. মনিরুজ্জামান।

এর আগে ১১ ফেব্রুয়ারি মাগুরা রয়েল কমিউনিটি সেন্টারে জেলার চারটি উপজেলার প্রায় ১৩৫ জন কৃষি উদ্যোক্তাকে নিয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। 

প্রশিক্ষণে প্রধান কার্যালয়ের কর্মকর্তারা ছাড়াও বক্তব্য রাখেন ইউসিবি খুলনা অঞ্চলের প্রধান মোল্লা মাসুদ পারভেজ, আড়পাড়া শাখার ব্যবস্থাপক একেএম ওয়াহিদুল ইসলাম, মাগুরা শাখার ব্যবস্থাপক মো আরিফুজ্জামান। প্রশিক্ষণে সহজ শর্তে কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, ‘ভরসার নতুন জানালা’ নামক কর্মসূচির আওতায় দেশের ৬৪ জেলায় নির্বাচিত প্রায় ১৬ হাজার কৃষি উদ্যোক্তাকে নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। 


বিজ্ঞাপন


ইতিমধ্যে ৪১টি জেলায় প্রায় ১০ হাজার কৃষি উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এসব প্রশিক্ষণে সহজ শর্তের কৃষি ঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়া উন্নত ও সমৃদ্ধ কৃষির বিকাশে সহজ শর্তে ও মানবিক অর্থায়নের সুযোগ সম্প্রসারিত করার উপায় নিয়েও আলোচনা করা হয়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর