মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

অসময়ে বৃষ্টি, কৃষকের মাথায় হাত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২৩, ১২:১৩ পিএম

শেয়ার করুন:

অসময়ে বৃষ্টি, কৃষকের মাথায় হাত

রাজধানীসহ প্রায় সারাদেশেই গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয়েছে। বুধবার রাত থেকে দেশের বিভিন্ন জায়গায় শুরু হওয়া এই বৃষ্টি এখনো অব্যাহত আছে। কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। অসময়ে এই বৃষ্টিতে কৃষকের বিশেষ করে আলু চাষিদের অনেক বড় ক্ষতি হয়ে গেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ভোররাত থেকেই রাজধানীতে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়। বৃষ্টির পরিমাণ কোথাও কম এবং কোথাও বেশি ছিল। এই রিপোর্ট লেখা পর্যন্ত বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছিল।


বিজ্ঞাপন


আলু চাষের মোক্ষম সময় এখন। রাজধানীর আশাপাশের বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, আলুর বিজতলায় বৃষ্টি জমে থাকার কারণে অনেকের বীজতলা নষ্ট হয়ে গেছে। মুন্সিগঞ্জের এক আলুচাষী জানান, এক সপ্তাহ আগে আলুর বীজ বপন করেছিলেন তিনি। বৃষ্টির কারণে বীজ নষ্ট হয়ে গেছে। এতে তার ব্যাপক ক্ষতি হয়েছে।

আর পড়ুন

ঝরছে বৃষ্টি, দেখা মিলবে শীতের 


বিজ্ঞাপন


আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

Winter2

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানিয়েছেন, উত্তর অন্ধ্র প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয় এবং বর্তমানে এটি গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে জানিয়েছেন এই আবহাওয়াবিদ।

আরও পড়ুন

তীব্র ঝড়ের আশঙ্কায় ১৭ জেলা, নদীবন্দরে সতর্কসংকেত 

গত ২৪ ঘন্টায় যশোরে ২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঢাকায় বৃষ্টিপাত ছিল ১০ মিলিমিটার। আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৩ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ২৭ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর