বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

শীতের দেখা মিলবে কবে?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০২৩, ০৯:০৮ পিএম

শেয়ার করুন:

শীতের দেখা মিলবে কবে?

ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ চলে যাচ্ছে, অথচ দেখা নেই শীতের। সাধারণত এই সময়ে মোটামুটি শীত অনুভূত হলেও এবার ব্যতিক্রম। উত্তরাঞ্চলের কিছু এলাকায় হালকা শীত অনুভূত হলেও রাজধানীসহ দেশের বড় অংশে দেখা নেই শীতের। অনেক এলাকায় এখনো রাতে ফ্যান বা এসি চালিয়ে ঘুমাতে হয়। এতে জনমনে প্রশ্ন দেখা দিচ্ছে, এবার শীতের দেখা মিলবে কবে?

আবহাওয়া অফিস বলছে, চলতি বছরজুড়ে অস্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে। এজন্য এবার শীত একটু দেরিতেই অনুভূত হতে পারে। সদ্য গত হওয়া নভেম্বর মাস ছিল অপেক্ষাকৃত উঞ্চ। ডিসেম্বরেও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।


বিজ্ঞাপন


তবে শিগগির শীতের দেখা মিলতে পারে- সেই সুখবরও দিয়েছে আবহাওয়া অফিস। জানিয়েছে, কয়েক দিনের মধ্যে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। ডিসেম্বরের শেষ দিকে শৈত্যপ্রবাহের সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ ভারতের কিছু অঞ্চলে আঘাত করলেও এর প্রভাবে মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকাল থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলা। কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। আগামীকাল বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীসহ কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

 


বিজ্ঞাপন


আরও পড়ুন

ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, থাকবে ২ দিন 

 

হালকা বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমে আসতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ। তিনি বলেন, এই মেঘলা আকাশ ও বৃষ্টি চলে যাওয়ার পরই তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। তাতে শীত অনুভূত হবে।

এ বছর আবহাওয়া অফিস আগেই জানিয়েছিল, শীত শুরু হবে কিছুটা দেরিতে। পাশাপাশি শীতের প্রকোপও থাকবে কম। কারণ, এ বছর স্বাভাবিকের তুলনায় বৃষ্টিপাত কম হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, ডিসেম্বর মাসে গত ৩০ বছরের রাতের গড় তাপমাত্রা ১৪.২ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা ১০-১৫% কম বা বেশি হওয়াকে স্বাভাবিক ধরা হয়। কিন্তু এই পরিবর্তন যখন ২০-৩০% কম-বেশি হবে তখন তাকে স্বাভাবিক থেকে কিছুটা বেশি বলা হয়।

আবহাওয়া অধিদফতরের নভেম্বর মাসের তাপমাত্রার তথ্য বিশ্লেষণে বলা হয়েছে, গত ১ নভেম্বর নারায়ণগঞ্জে সর্বোচ্চ ৩৬ ডিগ্রি এবং ২৭ নভেম্বর তেঁতুলিয়ায় ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এই মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১.২ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। সারাদেশের গড় তাপমাত্রা ছিল ১.১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

চলতি বছর দেশের উপকূলে আঘাত হেনেছে তিনটি ঘূর্ণিঝড়। যা বিগত বছরগুলোর তুলনায় কিছুটা অস্বাভাবিক বলে মনে করছেন আবহাওয়াবিদ বজলুর রশীদ। সাগরের উষ্ণ হাওয়া আর জলবায়ুর পরিবর্তনের প্রভাবের কারণে এবার শীতকালের স্থায়িত্ব কম হবে বলে মনে করেন তিনি।

 

আরও পড়ুন

মিগজাউমের প্রভাবে সমুদ্রবন্দরে তিন নম্বর সংকেত 

 

বজলুর রশীদ বলেন, এ বছরের নয় মাসই অস্বাভাবিক আবহাওয়া। মার্চ-এপ্রিলে দাবদাহ ছিল, যা পুরোই অস্বাভাবিক আবহাওয়া। বর্ষাকালে অস্বাভাবিক কম বৃষ্টি ছিল। তার ওপর বাংলাদেশে এবার তিনটা ঘূর্ণিঝড় এসেছে। বিশ্ব উষ্ণায়ন একটা ইস্যু রয়েছে। এর সঙ্গে এ বছর শক্তিশালী ‘এল নিনো’ বছর। এটা এপ্রিল-মে পর্যন্ত থাকবে। এর জন্য অস্বাভাবিক আবহাওয়া পরিস্থিতি দেখা যাবে সামনে আরও কয়েক মাস। 

এদিকে শীতের মৌসুমে চলতি মাসেই এক থেকে দুটি মৃদু শৈত্যপ্রবাহ এবং জানুয়ারিতে একটি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাবার পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অফিস।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর