রোববার, ১৯ মে, ২০২৪, ঢাকা

বাজেটে কৃষিখাতে ভর্তুকি বাড়ানোর পরামর্শ সিপিডির

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ এপ্রিল ২০২২, ১২:২০ পিএম

শেয়ার করুন:

বাজেটে কৃষিখাতে ভর্তুকি বাড়ানোর পরামর্শ সিপিডির

আগামী বাজেটে কৃষিখাতে ভর্তুকি বাড়ানোর পরামর্শ দিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

মঙ্গলবার (১২ এপ্রিল) রাজধানীর ধানমন্ডিতে সিপিডির কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই পরামর্শ দেন সিপিডি'র সম্মানীয় ফেলো ড. ফাহমিদা খাতুন।


বিজ্ঞাপন


বাজারে মূল্যস্ফিতি বাস্তবসম্মত রাখার পরামর্শ দিয়ে সিপিডি জানায়, ছয় শতাংশ মুদ্রাস্ফীতি বলা হলেও বাস্তবে অবস্থা ভিন্ন। সঠিক তথ্য পাওয়া না গেলে বেতন বাড়িয়েও লাভ হবে না।

ফাহমিদা খাতুন বলেন, প্রাকৃতিক সম্পদ নষ্ট করে উন্নয়ন দীর্ঘমেয়াদী হবে না। দীর্ঘমেয়াদী টেকসই উন্নয়নে সবুজ অর্থনৈতিক উন্নয়নে মনোযোগী হতে হবে।

২০২২-২৩ সালের বাজেট নিয়ে সিপিডি'র পরামর্শ শীর্ষক সংবাদ সম্মেলনে দক্ষতা ও উৎপাদনশীলতা বাড়াতে তাগিদ এবং অর্থব্যবহারে যথেষ্ঠ সচেতন হওয়ার আহ্বান জানানো হয়।

কৃষিতে নতুন প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দেওয়ার পাশাপাশি সামাজিক নিরাপত্তা বেষ্টনী বাড়ানো, শিশুদের নিরাপত্তায় আরও মনোযোগী হওয়ার আহ্বান জানানো হয়।


বিজ্ঞাপন


সংবাদ সম্মেলনে আগামী বাজেটে ব্যক্তিখাতে করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা করার প্রস্তাব দেয় সিপিডি।

বর্তমানে বছরে ৩ লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হয় না। আর নারী ও ৬৫ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা। তাদের সঙ্গে তৃতীয় লিঙ্গের করদাতাদের ক্ষেত্রেও বছরে সাড়ে তিন লাখ টাকা পর্যন্ত আয়ে কর দিতে হয় না।

এর আগে ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় করমুক্ত আয়ের সাধারণ সীমা ছিল ২ লাখ ৫০ হাজার টাকা। নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতার জন্য ছিল ৩ লাখ টাকা এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য ৪ লাখ ২৫ হাজার টাকা করমুক্ত আয়ের সীমা নির্ধারণ করা হয়েছিল।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর